Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
তথ্য অধিকার আইন বাস্তবায়নের জন্য কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, ময়মনসিংহ পুরস্কৃত
বিস্তারিত

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০২২ উপলক্ষে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, ময়মনসিংহ পুরস্কার লাভ করেছে। বিভাগীয় পর্যায়ের দপ্তরসমূহের মধ্যে ময়মনসিংহ বিভাগীয় কমশিনারের কার্যালয়ের সাথে যৌথভাবে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ময়মনসিংহ উপমহাপরিদর্শকের কার্যালয় এ পুরস্কারের জন্য মনোনীত হয়েছে।

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০২২ উদযাপন উপলক্ষে আগামী ২৮ সেপ্টেম্বর ২০২২ তারিখ বাংলাদেশ ফিল্ম আর্কাইভ মিলনায়তনে অনুষ্ঠেয় অনুষ্ঠানে এ পুরস্কার প্রদান করা হবে। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ড. হাসান মাহমুদ, এমপি, মাননীয় মন্ত্রী প্রধান অতিথি হিসেবে এবং বিশেষ অতিথি হিসেবে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মাননীয় সচিব জনাব মো: মকবুল হোসেন, পিএএ উপস্থিত থাকবেন। এছাড়া সরকারের উচ্চ পদস্হ কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি এবং পুরস্কারের জন্য মনোনীত দপ্তর প্রধানগণ উপস্থিত থাকবেন।

উল্লেখ্য যে, জনেগণের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করতে সরকার তথ্য অধিকার আইন, ২০০৯, তথ্য অধিকার (তথ্য প্রাপ্তি সংক্রান্ত) বিধিমালা, ২০০৯, তথ্য অধিকার ( তথ্য সংরক্ষণ ও ব্যবস্থাপনা ) প্রবিধানমালা ২০১০, তথ্য অধিকার ( অভিযোগ দায়ের ও নিস্পত্তি সংক্রান্ত ) প্রবিধানমালা, ২০১১, তথ্য অধিকার ( তথ্য প্রকাশ ও প্রচার ) প্রবিধানমালা ২০১০ প্রভৃতি আইন ও বিধিমালা প্রণয়ন করেছে। সরকারি দপ্তরসমূহ এসব আইনের আলোকে নিজ নিজ দপ্তরের অংশীজন তথা জনগণের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করে থাকে। এছাড়া সরকারের সকল দপ্তর নিজ নিজ তথ্য বাতায়নের মাধ্যমে দাপ্তরিক কার্যক্রম, লক্ষ্য ও উদ্দেশ্য এবং দপ্তরের সেবা সম্পর্কে জনগণকে অবগত করে থাকে। তথ্য প্রদান ও তথ্য হালনাগাদরাখাসহ উল্লিখিত আইন ও বিবি-বিধান বাস্তবায়নে ভূমিকা রাখার জন্য দাপ্তরিক ও ব্যক্তি পর্যায়ে পুরস্কারের জন্য তথ্য অধিকার বিষয়ক পুরস্কার নীতিমালা, ২০১৯ প্রণয়ন করা হয়েছে। সে নীতিমালার আওতায়  এ বছর ২ টি মন্ত্রণালয়, ২ টি অধিদপ্তর/সংস্থা, বিভাগীয় পর্যায়ের ৩ টি দপ্তর, ২ টি জেলা প্রশাসকের কার্যালয়, ২ টি উপজেলা পর্যায়ের কার্যালয়,সরকারি দপ্তরের তথ্য প্রদানের দায়িত্বপ্রাপ্ত ২ জন কর্মকর্তা, তথ্য অধিকার বাস্তবায়নে অবেক্ষণ (সুপারভিশন) ও পরিবীক্ষণে বিভাগীয়  ও জেলা পর্যায়ের একটি করে কমিটিকে পুরষ্কারের জন্য মনোনীত করা হয়েছে।

অংশীজনদের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিতকরণের মাধ্যমে তথ্য অধিকার আইন বাস্তবায়নের জন্য এসব দপ্তর ও সংস্থার সাথে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ময়মনসিংহ উপমহাপরিদর্শকের কার্যালয় এ পুরস্কার লাভ করে।

ছবি
ডাউনলোড
ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
23/09/2022
আর্কাইভ তারিখ
03/03/2024