মেনু নির্বাচন করুন
পাতা

সাম্প্রতিক কর্মকান্ড

 

১। শ্রম আইন বাস্তবায়ন: কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, উপমহাপরিদর্শকের কার্যালয় ময়মনসিংহের ৪ টি পরিদর্শন টিম কর্তৃক ময়মনসিংহ, শেরপুর, নেত্রকোণা ও জামালপুর জেলার বিভিন্ন কারখানা, বাণিজ্য ও শিল্প প্রতিষ্ঠান এবং দোকানসমূহ নিয়মিত পরিদর্শন, পুনপরিদর্শন, শ্রম আইন সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে মালিক ও শ্রমিক প্রতিনিধিদের সাথে উদ্বুদ্ধকরণ সভার মাধ্যমে শ্রম আইন ও তদ্বীয় বিধিমালা বাস্তবায়ন কার্যক্রম অব্যাহতভাবে চলছে।

বিগত সময়ের ন্যায় বিভিন্ন পর্যায়ের কারখানা ও প্রতিষ্ঠানসমূহের উৎপাদনশীলতা বৃদ্ধিকরণের লক্ষ্যে সুষ্ঠু কর্মপরিবেশ সৃষ্টিতে এবং কারখানা-প্রতিষ্ঠানে কমপ্লায়েন্স নিশ্চিতকরণে এ দপ্তর নিয়মিত কাজ করে যাচ্ছে।

২। কারখানার নিবন্ধন/লাইসেন্স প্রদান রাজস্ব আদায়:  পরিদর্শনের মাধ্যমে কারখানা, বাণিজ্য ও শিল্প প্রতিষ্ঠান এবং দোকানসমূহকে শ্রম আইন অনুসারে সরকার নির্ধারিত ফি গ্রহণ পূর্বক এ দপ্তরের লাইসেন্স প্রদানের মাধমে নিবন্ধনের আওতায় আনতে সব ধরণের প্রচেষ্টা চলমান রয়েছে। এতে কারখানা ও প্রতিষ্ঠানসমূহের মালিক বা ব্যবস্থাপনা কর্তৃপক্ষের নিকট হতে আদায়কৃত অর্থ সরকারের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনেও ভূমিকা রাখছে।

৩। ঝুঁকিপূর্ণ সেক্টরের শিশুশ্রম নিরসন: সরকার ঘোষিত ৩৮ টি ঝুঁকিপূর্ণ সেক্টরের মধ্যে ইতোমধ্যে এ্যালুমিনিয়াম ও প্লাস্টিক সেক্টরকে শিশুশ্রম মুক্ত করা হয়েছে। স্পিনিং মিল, বিড়ি ও জর্দা তৈরীর কারখানা, ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসপ এবং অটোমোবাইল ওয়ার্কসপ এ ৪ টি ঝুঁকিপূর্ণ সেক্টরকে চলতি ২০১৮-১৯ অর্থবছরের মধ্যে শিশুশ্রম মুক্তকরণের নিমিত্তে সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

৪। সভা কর্মশালা: ময়মনসিংহ বিভাগের ৪ জেলায় শিশুশ্রম নিরসন সংক্রান্ত ৪ টি “জেলা শিশুশ্রম পরিবীক্ষণ কমিটি” এবং বিভাগীয় পর্যায়ে ১ টি “বিভাগীয় শিশুশ্রম কল্যাণ পরিষদ” রয়েছে। সংশ্লিষ্ট জেলার সম্মানিত জেলা প্রশাসকগণ পদাধিকারবলে জেলা পর্যায়ের কমিটিসমূহের এবং ময়মনসিংহ বিভাগের মাননীয় বিভাগীয় কমিশনার শিশুশ্রম নিরসন সংক্রান্ত বিভাগীয় কমিটির সভাপতি। জেলা প্রশাসন ও বিভাগীয় প্রশাসনের সাথে সমন্বয় করে উক্ত কমিটিসমূহের সভা আয়োজনের মাধ্যমে বিভিন্ন সরকারী দপ্তর ও স্থানীয় অংশীজনদের সাথে মত বিনিময়ের মাধ্যমে শিশুশ্রম নিরসন কার্যক্রমকে আরও বেগবান করার প্রয়াস অব্যাহত রয়েছে।

এছাড়া সরকারী-বেসরকারী সকল অংশীজনকে সাথে নিয়ে  শ্রম আইন ও শ্রম বিধিমালা বাস্তবায়ন এবং শিশুশ্রম নিরসনে সংশ্লিষ্ট সকলের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে কর্মশালা আয়োজন করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় গত জানুয়ারি ২০১৭ তে ময়মনসিংহে একটি এবং চলতি অর্থবছরের ২২ জুলাই ২০১৮ তারিখে নেত্রকোণায় একটি কর্মশালার আয়োজন করা হয়েছে।

৫। সচেতনতাবৃদ্ধিমূলক কার্যক্রম:  শ্রম আইন, কারখানা-প্রতিষ্ঠানসমূহের স্ট্রাকচারাল, ফায়ার ও বৈদ্যুতিক নিরাপত্তা, সকল কর্মক্ষেত্রের শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা এবং কল্যাণ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন কারখানা ও প্রতিষ্ঠানের মালিক ও শ্রমিক প্রতিনিধিদের সাথে ২০১৮-১৯ অর্থবছরের লক্ষ্যমাত্রা অনুযায়ী উদ্বুদ্ধকরণ সভা আয়োজন অব্যাহত রয়েছে।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter